sojib rahmanসবাইকে স্বাগতম আমার ব্লগে। আমি একজন প্রোফেশনলান ব্লগার, ফ্রিল্যান্সার, ইন্টারনেট মার্কেট ও ওয়েবসাইট ডিজাইনার। কায়রিয়ারের ৪ বছরে কাজ করেছি অনেকের সাথে। বর্তমানে আছি DigitalVast, SparkVast এ Co Founder & COO হিসাবে।  আর আছি বাংলাদেশের সবচেয়ে বড় “সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন” গ্রপ Search Engine Optimization BD এর প্রতিষ্ঠাতা ও বাংলাদেশের প্রথম বাংলা এসইও ব্লগ  WebSEOGuide.net এর এডমিন হিসাবে।

শুরুর কথা…

ছোট বেলা থেকে এসএসসি পর্যন্ত চট্রগ্রাম এ বড় হয়েছি। আর এসএসসি এর পর চলে আসি নিজের গ্রামে ঝিনাইদাহ জেলাতে। এখান থেকেই সরকারী কে.সি কলেজ থেকে এইচএসসি পাশ করার পর শুরু করি ফ্রিল্যান্সিং। বাবা অসুস্থ থাকার দরুন পড়ে যেতে হয় অভাব অনটনে। এর জন্য এইচএসসি এর পর একটা ছোট চাকুরী নেই মফস্বল শহরে। সেখানে অনেক কষ্টে পর করতে হয়েছে আমার জীবিকা। তখন এমন কেঊ ছিলো না যে পারে আমার পাশে দাঁড়াতে।

ছোট বেলা থেকেই প্রযুক্তি নিয়ে আমি অনেক আগ্রহী ছিলাম। আর সেই কারনে সব সব চেষ্টা করতাম নতুন কিছু জানতে নতুন কিছু শিখতে। নিজের কম্পিউটার না থাকা কারনে দিনের পর দিন আমার শেখার সময় হিসাবে বেছে নিয়েছিলাম “সাইবার ক্যাফে” সেখানে পড়ালেখা, চাকুরির পাশা পাশি চলতো ইন্টারনেট এর ব্যবহার। প্রথমে শুরু করেছিলাম ওয়েবসাইট ডিজাইন দিয়ে। কিন্তু পরক্ষনে সেখান থেকে সরে চলে আসি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর দিকে।

২০০৮ সাল থেকে পড়ে থাকি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে। এবং একটা সময় খুজে পাই বাংলাদেশের সবচেয়ে বড় টেকনোলজি ব্লগ টেকটিউন্স এর খোঁজ। আর সেখান থেকে পরিচয় হয় কয়েকজন বড় ভাইদের সাথে যারা আমাকে আজ পর্যন্ত সাপোর্ট দিয়ে যাচ্ছে। এর পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি আমাকে। পুরদমে শুরু করে দেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখা ও প্রয়োগ করা।  পাশাপাশি নিয়মিত এসইও ও প্রযুক্তি নিয়ে লিখতে থাকে টেকটিউন্সে।

২০০৯ সালের দিকে প্রথম নিজের উপার্জিত অর্থ দিয়ে কিনি একটা নতুন পিসি এর তখন থেকেই মুলত শুরু হয় আমার প্রফেশনাল জীবন। প্রথমে মার্কেটপ্লেস এ ওয়েবসাইট ডিজাইনের কাজ করলেও পরে শুরু করি নিজের কিছু প্রোজেক্ট। সাথে সাথে ইন্টারনেট মার্কেটিং ও শেখা শুরু করি। এর ই মধ্যে একটি জব অফার পাই ঢাকার একটি আইটি কোম্পানিতে ওয়েবসাইট ডিজাইনার হিসাবে। এবং সেখানে ৬ মাস Virtual Web Designer হিসাবে কাজ করি। পাশাপাশি ব্লগিং চালিয়ে যেতে থাকি।

এভাবেই ২০১১ সাল পর্যন্ত নিজে  নিজে কাজ  করার পর ২০১২ সালে এসে টিম হিসাবে কয়েকজনকে নিয়ে শুরু করি। সেখান থেকে ২০১৩ সালে Neat ICT নামের একটি প্রতিষ্ঠান গড়ে তুলি এবং এভাবেই চলছে একসাথে ফ্রিল্যান্সিং, আউটসোর্স, ব্লগিং ওয়েব ডিজাইনিং। আরো বিস্তারিত পাবেন এখান থেকে 

পরিবারের কথা

আমার জন্ম ঝিনাইদাহ জেলায় শৈলকূপা থানার বাখরবার গ্রামে। পরিবারে সবার ভেতরে আমি ছোট এবং আমার আরো ১ ভাই ও বড় ১ বোন রয়েছে।  সাথে মা রয়েছেন, বাবা এখন নেই। তিনি গত ৩১শে জুলাই ২০১৩ সালে ডায়বেটিস জনিত করনে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাযিউন…)। বাবা চাকুরী করতেন চট্রগ্রাম এ। সে সুবাদে ছোটবেলা কেটেছে চট্রগ্রাম শহরে। শৈশবের পুরো অংশ জুড়ে রয়েছে পাহাড় সাগর এর সৃতি। তাই এখন অনেক দূরে থেকেই সব সময় মিস করি চট্রগ্রাম শহরকে।

ক্লাসে ভালো ছাত্র ছিলাম না, রোল সব সময়  ২০ এর ঘরেই থাকতো। ক্রিকেট খেলতে খেলতে কখন যে এসএসসি পাশ করে ফেলি তা নিজেও টের পাই নি। আর এসএসসি এর পরেই বাবা অসুস্থ হয়ে পড়েন এবং আমাকে পরিবারের সাথে চলে আসতে হয় গ্রামে। এখানেই শুরু হয় আমার অনলাইন ক্যারিয়ার।

আমার যত ইচ্ছা…

আগামী প্রজন্মের জন্য এমন কিছু করার ইচ্ছা আছে যাতে তারা পৃথিবীর বুকে মাথা উচু করে দাঁড়াতে পারে। পাশাপাশি বর্তমানে নতুন যারা আসছে এই অনলাইন ক্যারিয়ারে তাদেরকে যথাযথ ভাবে সহযোগিতা করে, দিক নির্দেশনা দেয়ার ইচ্ছা ও প্রবল।  আর সবাই মিলে চেষ্টা করা যাতে দেশের যুব সমাজ মাথা তুলে দাঁড়ায় ও স্বাবলম্বী হয়ে ওঠে। ইচ্ছা আছে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করা, বাংলা ভাষার ব্যবহার বিশ্বে ছড়িয়ে দেয়া। সার্চ ইঞ্জিন গুলোতে বাংলা ভাষায় যেন সব সময় সার্চ করে যেকোনো তথ্য পায় এমন কিছু করা।

আর নিজের বলতে মুভি দেখতে পছন্দ করি। মাছ ধরতে পছন্দ করি। দিনে ১৪ ঘন্টা কম্পিউটার এর সামনে থাকতে পছন্দ করি। নতুন কিছু শিখতে ভালোবাসি আর সব সময় অন্যায় থেকে দূরে থাকার চেষ্টা করি।

আমার সাথে যোগাযোগ

আমাকে Email, Facebook, Twitter, Google + , YouTube, Linkedin, Techtunes এ খুজে পেতে পারেন। তাছাড়া আমাকে সরাসরি আপনাদের যেকোনো ধরনের মতামত, সমস্যা, ভালো লাগা জানাতে পারেন নিচের ফর্ম পুরনের মাধ্যমে। চেষ্টা করবো দ্রুত আপনাদের দেয়া ম্যাসেজ এর উত্তর দেয়ার।

আপনার নাম (required)

ই মেইল(required)

বিষয়

আপনার ম্যাসেজ